মঙ্গলবার, সেপ্টেম্বর ১৭, ২০২৪
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
শিরোনাম : * আর্থিক খাতে সংস্কার অব্যাহত থাকবে : অর্থ উপদেষ্টা   * স্বৈরাচারের দোসরদের যড়যন্ত্রের বিষয়ে সতর্ক থাকুন : তারেক রহমান   * বিএনপি মহাসচিবের সাথে অস্ট্রেলিয়ার ভারপ্রাপ্ত হাইকমিশনারের বৈঠক   * ডিএমপির মিডিয়া বিভাগের নতুন ডিসি মুহাম্মদ তালেবুর রহমান   * তিন সপ্তাহের মধ্যে বিদ্যুতের লোডশেডিং পরিস্থিতির উন্নতির আশা উপদেষ্টার   * আইন কেউ নিজের হাতে তুলে নিবেন না : প্রধান উপদেষ্টা   * নড়াইলে মাশরাফিসহ ৯০ জনের নামে মামলা   * পোশাক শ্রমিকদের বকেয়া বেতন বৃহস্পতিবারের মধ্যে পরিশোধ   * সংস্কারের জন্য প্রাথমিকভাবে ৬টি কমিশন গঠন করার সিদ্ধান্ত নিয়েছি : প্রধান উপদেষ্টা   * ডেঙ্গুতে আরও তিনজনের মৃত্যু, আক্রন্ত ৪০৩ জন  

   সম্পাদকীয়
আজ মায়ের ভাষার দিন
  Date : 20-02-2019

সবার সব পথ এসে মিশে যাবে আজ শহীদ মিনারে। কণ্ঠে থাকবে সেই চিরচেনা বিষণœ সুর। অনুরণিত ভোরের হাওয়ায় ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রæয়ারি/ আমি কি ভুলিতে পারি...।’ মাতৃভাষার মর্যাদা সমুন্নত রাখতে বাংলা মায়ের বীর সন্তানদের বুকের রক্ত ঢেলে রাজপথ রাঙিয়ে দেওয়ার দিন অমর একুশে ফেব্রæয়ারি। সারা বিশ্বে আজ বৃহস্পতিবার পালিত হবে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে।

একুশ মানেই মাথা নত না করা। একুশ মানেই আন্দোলন, সংগ্রাম, প্রতিরোধ। এবার এমন এক সময় একুশ এল, যখন সব মানবতাবিরোধী অপরাধীর শাস্তির দাবিতে তরুণ প্রজন্ম গড়ে তুলেছে অভূতপূর্ব গণজাগরণ। ভাষাশহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদনের মধ্য দিয়ে এই আন্দোলনকে এগিয়ে নিয়ে যাওয়ার প্রত্যয় ব্যক্ত করবে তরুণ প্রজন্ম।
১৯৫২ সালের ২১ ফেব্রæয়ারি সালাম, বরকত, রফিক, জব্বার, শফিকসহ নাম না জানা আরও অনেকে পশ্চিম পাকিস্তানি শাসকদের রক্তচক্ষু উপেক্ষা করে নেমেছিলেন ঢাকার রাজপথে। ঘাতকদের উদ্যত রাইফেলের সামনে বুক পেতে দিয়ে ১৪৪ ধারা ভেঙেছিলেন। বসন্তের রোদ ঝলমলে দিন উত্তাল হয়ে উঠেছিল ‘মাতৃভাষা বাংলা চাই’ ¯েøাগানে ¯েøাগানে। তারপর ইতিহাসের পাতায় রচিত হলো এমন এক অধ্যায়, যা কখনো লেখা হয়নি আগে। মাতৃভাষার জন্য প্রাণ উৎসর্গ করল এ দেশের সংগ্রামী তারুণ্য।
মাতৃভাষা আন্দোলনের মধ্য দিয়ে যে স্বাধিকার চেতনার স্ফুরণ ঘটেছিল, তা দিনে দিনে রূপ নেয় স্বাধিকার ও স্বাধীনতার আন্দোলনে। এরই পথ ধরে ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে এক সাগর রক্তের বিনিময়ে বাঙালি অর্জন করে তার চিরকাক্সিক্ষত স্বাধীনতা।
জাতি আজ বিনম্র শ্রদ্ধার সঙ্গে স্মরণ করছে ভাষাশহীদদের। দিনের আলো ফোটার আগে থেকেই শুরু হচ্ছে নগ্ন পায়ে প্রভাতফেরি করে শহীদ মিনার অভিমুখে যাত্রা। সারাদেশের শহীদ মিনারগুলো ভরে উঠবে হৃদয়ের নিখাদ শ্রদ্ধা ও ভালোবাসার ফুলে।
জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতি বিষয়ক সংস্থা (ইউনেস্কো) ১৯৯৯ সালে মহান একুশের প্রতি শ্রদ্ধা জানিয়ে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের স্বীকৃতি দেয়ার পর থেকে আন্তর্জাতিক পর্যায়েও গত কয়েক বছর ধরে দিবসটি পালিত হচ্ছে।
রাজধানী ঢাকায় কেন্দ্রীয় শহীদ মিনারের বেদীতে পুষ্পস্তবক অর্পণ এবং বিভিন্ন স্থানে আলোচনা সভাসহ নানা কর্মসূচির মধ্য দিয়ে জাঁতি একুশের মহান শহীদদের প্রতি শ্রদ্ধা জানাবে।
রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ আজ একুশের প্রথম প্রহরে ১২টা ১ মিনিটে সর্বপ্রথম কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করবেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এর পরপরই শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন করবেন।
বিভিন্ন রাজনৈতিক সামাজিক এবং সাংস্কৃতিক সংগঠন দিবসটি পালনে বিস্তারিত কর্মসূচি গ্রহণ করেছে।
ইতোমধ্যেই অমর একুশে পালনের সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। কেন্দ্রীয় শহীদ মিনার, আজিমপুর কবরস্থানসহ একুশের প্রভাতফেরি প্রদক্ষিণের এলাকায় বিশেষ নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে, প্রণয়ন করা হয়েছে শহীদ মিনারে প্রবেশের রোডম্যাপ।
একুশে ফেব্রæয়ারি শোকাবহ হলেও এর যে গৌরবোজ্জ্বল অধ্যায় তা পৃথিবীর বুকে অনন্য। কারণ বিশ্বে এ যাবতকালে একমাত্র বাঙালি জাতিই ভাষার জন্য জীবন দিয়েছে। আজ ২১ ফেব্রæয়ারি জাতীয় ছুটির দিন। এদিন সূর্যোদয়ের সাথে সাথে সকল সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত, শিক্ষা প্রতিষ্ঠান ও বেসরকারি ভবনসমূহে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হবে। ২১ ফেব্রæয়ারি উপলক্ষে সংবাদপত্রগুলো বিশেষ ক্রোড়পত্র এবং বাংলাদেশ বেতার, বাংলাদেশ টেলিভিশন ও বেসরকারি স্যাটেলাইট চ্যানেলগুলো একুশের বিশেষ অনুষ্ঠান স¤প্রচার করবে।
আওয়ামী লীগের দু’দিনব্যাপী কর্মসূচির মধ্যে রয়েছে- রাত ১২টা ১ মিনিটে (রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা নিবেদনের পর) কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ, সকালে সংগঠনের কেন্দ্রীয় কার্যালয় বঙ্গবন্ধু ভবনসহ সংগঠনের সকল শাখা কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা অর্ধনমিতকরণ ও কালো পতাকা উত্তোলন। সকাল ৭টায় কালো ব্যাজ ধারণ, প্রভাতফেরি সহকারে আজিমপুর কবরস্থানে শহীদদের কবরে ও কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পার্ঘ্য অর্পণ ও শ্রদ্ধা নিবেদন।
এ ছাড়াও আগামীকাল ২২ ফেব্রæয়ারি শুক্রবার বিকেল ৩টায় রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউটশন মিলতনায়তনে এ উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হবে। এতে সভাপতিত্ব করবেন প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা।
আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের গতকাল এক বিবৃতিতে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের সকল কর্মসূচি যথাযথভাবে পালনের জন্য দলের নেতা-কর্মীসহ সংগঠনের সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠনের প্রতি আহŸান জানিয়েছেন।
এছাড়াও দিবসটি যথাযোগ্য মর্যদায় উদযাপন উপলক্ষে বাংলা একাডেমি, বাংলাদেশ শিল্পকলা একাডেমি, নজরুল ইনিস্টিটিউট, জাতীয় গ্রন্থকেšদ্র, ইসলামিক ফাউন্ডেশন, জাতীয় জাদুঘর, গণগ্রন্থাগার অধিদপ্তর, শিশু একাডেমি সহ অন্যান্য প্রতিষ্ঠান বিস্তারিত কর্মসূচি গ্রহণ করেছে।
ঢাকা বিশ^বিদ্যালয়ের অন্যান্য কর্মসূচির মধ্যে রয়েছে: আজ বৃহস্পতিবার সকাল ৬টা ৩০মিনিটে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের নেতৃত্বে অপরাজেয় বাংলার পাদদেশ থেকে প্রভাতফেরি সহকারে আজিমপুর কবরস্থান হয়ে কেন্দ্রীয় শহীদ মিনারে গমন ও পুষ্পস্তবক অর্পণ। বাদ জোহর অমর একুশে হলে শহীদদের রুহের মাগফেরাত কামনায় বিশেষ মোনাজাত, বিশ^বিদ্যালয় মসজিদুল জামিয়া, সকল হলের মসজিদ এবং বিশ^বিদ্যালয় আবাসিক এলাকার মসজিদসহ অন্যান্য ধর্মীয় উপাসনালয়ে ভাষা শহীদদের রুহের মাগফেরাত/শান্তি কামনা করে বিশেষ মোনাজাত/প্রার্থনা।
রাজধানী ঢাকার মতোই সারাদেশে প্রভাতফেরি করে শহীদ মিনারে শ্রদ্ধাঞ্জলি নিবেদন, আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও ভাষাশহীদদের আÍার মাগফিরাত কামনা করে দোয়া মাহফিলের মতো বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হচ্ছে।



  
  সর্বশেষ
আর্থিক খাতে সংস্কার অব্যাহত থাকবে : অর্থ উপদেষ্টা
বেরিয়ে এলো অভিনেত্রী হিমুর মৃত্যুর চাঞ্চল্যকর তথ্য
স্বৈরাচারের দোসরদের যড়যন্ত্রের বিষয়ে সতর্ক থাকুন : তারেক রহমান
বিএনপি মহাসচিবের সাথে অস্ট্রেলিয়ার ভারপ্রাপ্ত হাইকমিশনারের বৈঠক

সম্পাদক : স্মৃতি ভূষণ ভট্টাচার্য্য (স্মৃতিময়)
সম্পাদক কর্তৃক ১১২/২-এ পূর্ব বাসাবো, ঢাকা থেকে প্রকাশিত। তুহিন প্রেস ২১৯/২, ফকিরাপুল (১ম গলি) মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত। বার্তা ও বাণিজ্যিক কার্যালয়: ২/২, ইডেন কমপ্লেক্স, (৪র্থ তলা) সার্কুলার রোড, মতিঝিল, ঢাকা-১০০০ ।
ফোন: ০২-৪১০৭০৪৫৬, মোবাইল: ০১৭৯৮-৪৬৬৪৭১।
E-Mail: dainikdhaka5@gmail.com, dailydhaka2003@gmail.com